জীবনযাপনরূপচর্চা

ঘরে থাকা ২টি জিনিস দিয়ে তৈরি করুন ফেসপ্যাক, ত্বক হবে রাতারাতি উজ্জ্বল

লাইফস্টাইল ডেস্ক : বর্তমান সময়ে দাঁড়িয়ে ত্বকের একাধিক সমস্যায় ভুগছেন বহুমানুষ। সেইকথা অবশ্য আলাদাভাবে উল্লেখ করার প্রয়োজন নেই। অনেকসময় চারিদিকের অতিরিক্ত দূষণ, অনিয়মিত খাওয়া-দাওয়া, পর্যাপ্ত জল না খাওয়া ইত্যাদি কারণবশত না চাইতেও ত্বকের একাধিক সমস্যায় ভুগতে হয় সাধারণকে।

উজ্জল ত্বক

আর সেই সমস্যা দূর করতে বেশিরভাগ মানুষই দ্বারস্থ হন চিকিৎসক কিংবা পার্লারের। তবে এই সমস্যার সমাধান সম্ভব আলু-পেঁয়াজেই। যদি এই ঘরোয়া ফেসপ্যাক নিয়ম করে বেশ কয়েকদিন ত্বকে প্রয়োগ করা যায় তাহলে, ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরবে।

অনেকসময়ে অনেকক্ষেত্রে ত্বক শুষ্ক হতে থাকে। হারাতে থাকে উজ্জ্বলতা ও আদ্রতাও। বর্ষাকালে এই সমস্যা বেড়ে যায় দ্বিগুণ। কারণ বর্ষাকালে অতিরিক্ত ঘামের কারণে ত্বকের ছিদ্রগুলি ভরাট হয়ে যায়। আর তার ফলস্বরূপ ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। এক্ষেত্রে আলু ও পিঁয়াজ দিয়ে এক ধরনের ফেসপ্যাক তৈরি করা সম্ভব, যা এই সমস্যাগুলি থেকে খুব অল্পসময়ের মধ্যেই মুক্তি দিতে পারে।

ফেসপ্যাক বানানোর পদ্ধতি:

উপকরণ-
১) আলু
২) পিঁয়াজ
৩) এক চামচ টক দই
৪) এক চামচ মধু

পদ্ধতি-
১) প্রথমে একটি পাত্রে একটি প্রমাণ সাইজের আলু ও পিঁয়াজ নিয়ে নিতে হবে।

২) এরপর সেই আলু ও পিঁয়াজটিকে খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে পেস্ট বানিয়ে নিতে হবে।

৩) পরে সেই পেস্টের মধ্যে আগে থেকে নিয়ে রাখা এক মধু ও টক দই নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এই তিনটি উপায় সম্পন্ন হলেই তৈরি হয়ে যাবে ফেসপ্যাক।

প্রয়োগ-
প্রথমে ঐ ফেসপ্যাক গোটা মুখে অন্তত ১৫-২০ মিনিট লাগিয়ে শুকানোর জন্য ছেড়ে দিতে হবে। পরে পরিষ্কার জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। বেশ কয়েকদিন পর যদি এই ফেসপ্যাক ত্বকের উপর প্রয়োগ করা যায় তাহলে, ত্বক আগের উজ্জ্বলতা ফিরে পাবে। ফিরবে আদ্রতাও। ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button