জীবনযাপনভ্রমণ

বিদেশ ভ্রমণের সময় ভুলেও ‘সু-সু’ শব্দটি বলবেন না

ট্র্যাভেল ডেস্ক : বাঙালিরা বিশেষ বলেন না, তবে দেশের বেশিরভাগ স্থানেই ‘ছোটো বাইরে’ পেয়েছে বোঝাতে লোকে কড়ে আঙ্গুল তুলে বলে ওঠে একটাই শব্দ, ‘সু সু’। ভারতে এটাই যেন অলিখিত নিয়ম। সবাই বুঝতে পারে। কিন্তু তা বলে বিদেশে গিয়ে এমনটা করতে যাবেন না। বিদেশে ‘সু সু’ শব্দটি ভেবেচিন্তে বলুন, কারণ তার অর্থ একেক দেশে একেক রকম।

%E0%A6%AD%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AE%E0%A6%A8 বিদেশ ভ্রমণের সময় ভুলেও ‘সু-সু’ শব্দটি বলবেন না

বাঙালিরা বিশেষ বলেন না, তবে দেশের বেশিরভাগ স্থানেই ‘ছোটো বাইরে’ পেয়েছে বোঝাতে লোকে কড়ে আঙ্গুল তুলে বলে ওঠে একটাই শব্দ, ‘সু সু’। ভারতে এটাই যেন অলিখিত নিয়ম। সবাই বুঝতে পারে। কিন্তু তা বলে বিদেশে গিয়ে এমনটা করতে যাবেন না। বিদেশে ‘সু সু’ শব্দটি ভেবেচিন্তে বলুন, কারণ তার অর্থ একেক দেশে একেক রকম। তাই যে দেশে বেড়াতে যাচ্ছেন, সেখানে এই শব্দটির অর্থ কী তা সঠিকভাবে জেনে নিন।

আজারবাইজান
পূর্ব ইউরোপের একটি দেশ হল আজারবাইজান। এখানে ‘সু সু’ শব্দের অর্থ ‘জল জল’। মানে ‘সু’ কথার অর্থ ‘জল’। ওদেশে গিয়ে যদি কাউকে ‘সু সু’ বলেন, তিনি আপনার কাছে এক গ্লাস জল এনে হাজির করবেন। জল ত্যাগের সময়, কেউ জল খাওয়াতে এলে বিপদ যে বাড়বে।

বাস্ক
বাস্ক ভাষায় ‘সু সু’ শব্দের অর্থ ‘গুলি করো’। উত্তর স্পেন এবং দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের সংলগ্ন অংশে আদিবাসীদের ভাষা হল বাস্ক। তাই সেখানে গিয়ে ভুল করেও ‘সু সু’ শব্দটি ব্যবহার করবেন না।

বসনিয়া
বসনিয়া দেশে ‘সু সু’ শব্দের অর্থ ‘করছে’। মানে এখানে আপনি যদি কোনও কাজ করেন তাহলে, সেই বাক্যের সঙ্গে সু সু শব্দটি যোগ করতে হবে। বসনিয়া এবং সার্বিয়ার কিছু অঞ্চলে এই ভাষায় কথা বলা হয়।

কর্সিকা
কর্সিকাতে ‘সু সু’ শব্দের অর্থ ‘উপরে’। কর্সিকা ছাড়াও ফ্রান্স এবং ইতালিতেও কর্সিকান ভাষা প্রচলিত।

জেহ
জেহ হল চেক প্রজাতন্ত্রের ভাষা। এই ভাষায় সু সু শব্দের অর্থ ‘সেই’। মানে আপনি যদি কাউকে নির্দেশ করতে চাইলে তাহলে আপনাকে সু-সু শব্দটি বলতে হবে।

ড্যানিশ
এখানে ‘সু সু’ শব্দের অর্থ ‘গোপন’। জার্মানির কিছু অংশে এই ভাষায় কথা বলা হয়।

ফ্রান্স
ফ্রান্সে ‘সু সু’ শব্দের অর্থ নাকি ‘আপনি জানেন’। মানে আপনি যদি কারও সঙ্গে কথা বলতে গিয়ে, ‘জানেন’ দিয়ে কিছু শুরু করতে চান, তাহলে আপনাকে প্রথমে ‘সু সু’ বলতে হবে। ফ্রান্স ছাড়াও বিশ্বের অনেক দেশেই এই ভাষায় কথা বলা হয়।

ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ায় ‘সু সু’ শব্দের অর্থ ‘দুধ’। সেদেশে গিয়ে কোনও ব্যক্তিকে যদি ‘সু সু’ বলেন, তিনি এক গ্লাস দুধ নিয়ে আপনার কাছে হাজির হতে পারেন, বা দুধের খোঁজ দিতে পারেন

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button