বাণিজ্যবিশ্ব

বিটকয়েন সর্বোচ্চ দামের দ্বারপ্রান্তে

বিটকয়েন সর্বোচ্চ দামের দ্বারপ্রান্তে

ক্রিপ্টোকারেন্সি বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিটকয়েনের দাম।

সোমবার (৪ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, প্রতি বিটকয়েনের দর ৬৫ হাজার ডলার ছাড়িয়ে গেছে। গত ২ বছরের মধ্যে যা সর্বোচ্চ।

এতে বলা হয়, আলোচ্য কার্যদিবসে প্রতি বিট কয়েন মূল্য উঠেছে ৬৫ হাজার ৫৩৭ ডলারে। বিগত ২ বছরের মধ্যে যা সর্বোচ্চ। বর্তমানে এটি সর্বকালের সর্বোচ্চ দামের দ্বারপ্রান্তে রয়েছে। ২০২১ সালের নভেম্বরে বিট কয়েন প্রতি দর ছিল ৬৮ হাজার ৯৯৯ ডলার ৯৯ সেন্ট। এখন পর্যন্ত ইতিহাসে যা রেকর্ড। বিশ্লেষকরা বলছেন, এবার সেই নজির ভাঙতে চলেছে ক্রিপ্টোটি।

চলতি বছরের প্রথম দিক থেকেই হু হু করে বাড়ছে বিটকয়েনের দাম। গত জানুয়ারির শুরু থেকে এখন পর্যন্ত ভার্চুয়াল মুদ্রাটির দর বেড়েছে প্রায় ৫০ শতাংশ। বিশেষ করে বিগত কয়েক সপ্তাহে তা ব্যাপক ঊর্ধ্বমুখী হয়েছে। কারণ, যুক্তরাষ্ট্র-তালিকাভুক্ত বিটকয়েন তহবিলে প্রবাহ বেড়েছে।

ধারণা করা হচ্ছে, আগামী এপ্রিলে ক্রিপ্টোকারেন্সির সরবরাহ কমবে। এছাড়া চলমান বছরের মাঝামাঝিতে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) সুদের হার কমানোর সম্ভাবনা জোরালো হয়েছে । ফলে দেশটির মুদ্রা ডলারের মান কমছে। বিপরীতে বিট কয়েনের দর বাড়ছে। ফলে ডিজিটাল মুদ্রাতে বিনিয়োগে ঝুঁকছেন ব্যবসায়ীরা।

গত জানুয়ারিতে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের (ইটিএফ) মাধ্যমে বিট কয়েনে বিনিয়োগের অনুমোদন দেয় ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ফলে এখন প্রথাগত পদ্ধতিতে মুদ্রাটিতে বিনিয়োগ করতে পারছেন বিনিয়োগকারীরা। ক্রিপ্টেকারেন্সি জগতে যা যুগান্তকারী ঘটনা। তাতে বিনিয়োগ করতে উৎসাহী হচ্ছেন মানুষ।

Show More
এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button