বিনোদন খবরটালিউড

ডিপফেকের শিকার তানজিন তিশা

ডিপফেকের শিকার তানজিন তিশা, ভিডিও ভাইরাল

প্রযুক্তি আমাদের জীবনে আশীর্বাদ হয়ে এসেছিল একটা সময়। নানা প্রযুক্তি ব্যবহার করে আমরা আমাদের দৈনন্দিন জীবনকে অনেকটাই সহজ করে ফেলেছি। তবে ডিজিটাল এই যুগে নতুন নতুন টেকনোলজির কারণে বেশ বিপাকে পড়তে হচ্ছে আমাদের। তানজিন তিশা

image 254804 1704377613 ডিপফেকের শিকার তানজিন তিশা

বলিউডের রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফসহ বেশ কয়েকজন তারকা ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন। বাংলাদেশি অভিনেত্রীদের ক্ষেত্রে এমনটি খুব একটা শোনা যায় না। তবে এবার ডিপফেকের শিকার হয়েছেন বাংলাদেশের ছোটপর্দার অভিনেত্রী তানজিন তিশা।

tisha 1704364676 ডিপফেকের শিকার তানজিন তিশা

ফেসবুকসহ সামাজিকমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফরমে অন্তত গত বছরের ২৫ অক্টোবর থেকে তানজিন তিশার ভিডিওটি প্রচার হতে দেখা যায়। গত ২৯ ডিসেম্বর বেশ কিছু পেজে পুনরায় ভিডিওটি প্রচার হতে দেখা যাচ্ছে। গত ৫ দিনে দুটি পেজ থেকে ভিডিওটি ৩০ হাজারের বেশিবার দেখা হয়েছে। রি-অ্যাকশন পড়েছে প্রায় ৮০০।

তানজিন তিশা পেজের কমেন্টে পুরো ভিডিও দেখতে কিছু টেলিগ্রাম লিংকও শেয়ার করা হচ্ছে। এমন একটি টেলিগ্রাম চ্যানেলে গিয়ে দেখা যায়, চ্যানেলটিতে ৫ শতাধিক সদস্য রয়েছে। ভিডিওটি থেকে কিছু ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চে একটি পর্নো ওয়েবসাইটে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে এক নারীকে পোশাক পরিবর্তন করতে দেখা যায়। ভিডিওটি পর্যবেক্ষণ করে চরিত্রটির পেছনের দেয়ালের টাইলস, ছাদের রংসহ পারিপার্শ্বিক অন্যান্য বস্তুর সঙ্গে তানজিন তিশার বলে দাবিতে ভাইরাল ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

তানজিন তিশা মূলত পর্নো সাইটের ওই নারীর মুখাবয়ব প্রযুক্তির সহায়তায় পরিবর্তন করে তানজিন তিশার মুখমণ্ডল বসিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক টুল ব্যবহার করে খুব সহজে ডিপফেক ভিডিও তৈরি করা যায়। এসব টুল বিনামূল্যে পাওয়া যায়।

সম্প্রতি ভারতীয় কয়েকজন অভিনেত্রীর আপত্তিকর ভিডিও প্রকাশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়েও ডিপফেক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button