Image result for পুরুষদের পেটে চর্বি জমা হয় কেন?

 

স্বাস্থ্য ডেস্ক: পুরুষ ওজন বাড়লে তাদের পেট ফরম জমা হয় কেন? যখন পুরুষদের ওজন বেড়েছে তাদের ওজন জমা করার জন্য প্রধান জায়গা হয় পেট। বিষয়টি অনেকটা একটি গাড়ির ট্র্যাঙ্কের তুলনা তুলনায় হতে পারে

অনুরূপ বলেছেন ড। ঝাপিং লি। যিনি লস অ্যাঞ্জেলেস ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি সেন্টার ফর হিউম্যান ন্যাশনালস এর পরিচালক হিসেবে কাজ করছেন।

তিনি বলেন, লোকে যেমন যেমন পার্কে পিকনিক করার জন্য একটি গাড়ির ট্র্যাশ মালশামান বোঝাই করে নিয়ে যায় তেমনি করে পেটেও ফর্বি জমা হয়।

পুরুষরা অত্যধিক খাবার খান এবং যথেষ্ট ব্যায়াম না করলে এক মালসামান ঠাসা গাড়ির ট্র্যাঙ্কের মত একইভাবে তার পেটও ফর্বি জমা হওয়ার সম্ভাবনা থাকে। এবং পেট আকার অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। এবং পেটে যখন চর্বি জমা করার জন্য অন্য কোন জায়গা না তখন শরীরের অন্যান্য স্থানে চর্বি জমা হতে থাকে। যা অত্যন্ত অস্বাস্থ্যকর

লি বলেন, “পেটে চর্বি জমা হওয়ার মত আর কোন জায়গা না থাকলে লিভার, প্যান্টি এবং মাংসপেশীতে ফর্বি জমা রাখা হয়। এর ফলে টাইপ টু ডায়াবেটিস, উচ্চতর সংক্রমণ, উচ্চ কোলোস্টেরল এবং হৃদরোগের মতো রোগ দেখা দেয়।”

বিপরীত এস্ট্রোজেন হরমোন কারণে নারীদের দেহ অতিরিক্ত চর্বি জমা হয় মূলত তাদের বাম এবং পায়ে বিশেষ করে তাদের উরুতে চর্বি জমা হয় অধিক এবং এই অতিরিক্ত চর্বি নারীদের গর্ভধারণ এবং সন্তানের স্তন পান করার সময় বেশ সহায়ক ভূমিকা পালন করে।

লি বলেন, নারীদের জিনতাত্ত্বিকভাবে ফর্বি জমা করার ক্ষেত্রে পুরুষদের তুলনায় আরো দক্ষতা অধিকারী। এবং এটা আমাদের বেঁচে থাকার জন্য একটি অংশ।

তবে পেটে চর্বি জমা হলে অনেক সমস্যা হয় পা বা উরুতে চর্বি জমা হওয়ার ফলে তা সমস্যা হয় না। তবে বামে এবং পায়ে চর্বি জমা হলে অন্য কোন জায়গা না থাকলে নারীরাও পেটে ফ্যাট জমা দেয়। তারপর পেটেও আর কোন স্থান না হলে শরীরের অন্যান্য অংশে ফর্বি জমা হয়।

অধিকন্তু, নারীদের মেনোপোজ শুরু হওয়ার পর তাদের দেহে অ্যাস্ট্রোজেন হরমোনের মাত্রা কম হয়। পরে নারীদের দেহে তাদের পশ্চাদ্ধাবন এবং পায়ে চর্বি জমা বন্ধ করে দেয়। এর পরিবর্তে বরং পেটে ফর্বি জমা করা শুরু করে। আর এ কারণেই অনেক বয়স্ক নারীরাও পুরুষদের মত পেট বড় হয়ে গেছে।

© Copyright 2014-2018, All Rights Reserved ||| Powered By AnyNews24.Com || Developer By Abir-Group

%d bloggers like this:
www.scriptsell.net