আমাদের ব্লগ

ব্যক্তিগত ছবি-ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে কী করবেন?

ফেসবুকে আর্থিক প্রতারণাসহ নানা ধরনের অপকর্ম এখন হরহামেশাই ঘটছে। বিশেষ করে নারীদের উত্ত্যক্ত করার হার বেড়েছে কয়েকগুণ। প্রায়ই অন্যের ব্যক্তিগত বা গোপনীয় তথ্য বা ছবি-ভিডিও ছড়িয়ে পড়ার মতো ঘটনা ঘটছে।

সোশ্যাল মিডিয়ায় উত্ত্যক্তকারী ব্যাক্তির বিরুদ্ধে সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি অভিযোগ জানানো যাবে। ছবি: সংগৃহীত

সোশ্যাল মিডিয়ায় উত্ত্যক্তকারী ব্যাক্তির বিরুদ্ধে সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি অভিযোগ জানানো যাবে। ছবি: সংগৃহীত

কারো ব্যক্তিগত কন্টেন্ট বা ছবি ফেসবুকে ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে অর্থআত্মসাতের ঘটনা দেশে নতুন নয়। এমনকি দাবিকৃত অর্থ পাওয়ার পরও ছড়িয়ে দেয়া হচ্ছে নানা আপত্তিকর ছবি, ভিডিও বা তথ্য।

 
তবে কারও কেনো গোপণীয় বা ব্যক্তিগত কন্টেন্ট ফেসবুকে ছেড়ে দেয়া হলে ফেসবুক কতৃপক্ষের কাছে রিপোর্ট করতে পারবেন।
 
 
যেভাবে রিপোর্ট করবেন
 
১) যে পোস্টের মাধ্যমে আপনার গোপনীয় বা ব্যক্তিগত কন্টেন্ট ফেসবুকে শেয়ার করা হয়েছে সে পোস্টের ডানদিকে রিপোর্ট করার অপশনে গিয়ে Find Support or Report Post অপশনে ক্লিক করুন।
 
ফেসবুকে ছড়িয়ে পড়লে কী করবেন?
 
২) এরপর নতুন ট্যাবে অপশনে থাকা বিভিন্ন ইস্যু যেমন Fake News, Nudity, Violence, Harassment ইত্যাদির মধ্য থেকে উপযুক্ত বিষয়টি নির্বাচন করুন।
 
ফেসবুকে ছড়িয়ে পড়লে কী করবেন?
 
৩) ভুক্তভোগী নিজে কিংবা তাঁর ফেসবুক বন্ধুরা  Me অথবা  My Friend থেকে উপযুক্ত অপশনটি নির্বাচন করে মিথ্যা বা মানহানীকর পোস্টটির বিরুদ্ধে রিপোর্ট করতে পারেন।
 
ফেসবুকে ছড়িয়ে পড়লে কী করবেন?
 
৪) সংশ্লিষ্ট পোস্টটির সম্পূর্ণ লিঙ্কসহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে রাখুন যা পরবর্তিতে যেকোন আইনি পদক্ষেপ নিতে সহায়ক হবে।
 
 
৫) গোপনীয় বা ব্যক্তিগত কনটেন্ট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার মাধ্যমে হয়রানি কিংবা বিড়ম্বনার শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন।
 
৬) সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও হটলাইন (০১৭৩০৩৩৬৪৩১), ইমেলই (smmcpc2018@gmail.com) ও ফেসবুক পেইজের (https://www.facebook.com/cpccidbdpolice/) মাধ্যমে বাসায় বসেই অভিযোগ পাঠাতে পারেন।
Show More
এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button