নিউজিল্যান্ডের মন্ত্রী প্রথম সন্তানের জন্ম দিতে সাইকেল চালিয়ে হাসপাতালে হাজির

সাইকেল নিয়ে সঙ্গীর সঙ্গে এই ছবিটি জুলি তাঁর ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

সাইকেল নিয়ে সঙ্গীর সঙ্গে এই ছবিটি জুলি তাঁর ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়াসাইকেল চালিয়ে হাসপাতালে এসে প্রথম সন্তানের জন্ম দিলেন নিউজিল্যান্ডের মন্ত্রী জুলি জেন্টার। জুলি দেশটির নারীবিষয়ক মন্ত্রী এবং পরিবহন মন্ত্রণালয়ের সহযোগী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি সাইকেল চালানোর ব্যাপারে সবাইকে উৎসাহ দিয়ে থাকেন। এর আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী মা হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, নিউজিল্যান্ডের মন্ত্রী তাঁর প্রথম সন্তানের জন্ম দিতে নিজেই সাইকেল চালিয়ে হাসপাতালে গিয়ে হাজির হয়েছেন। গ্রিন পার্টির এই রাজনীতিবিদ জুলি জেন্টার বলেছেন, গাড়িতে পর্যাপ্ত জায়গা না থাকায় তিনি সাইকেল চালিয়ে হাসপাতালে গেছেন। প্রসবব্যথা ওঠার পরই তিনি হাসপাতালে যান।

৩৮ বছর বয়সী জুলির প্রথম সন্তানের জন্ম হয়েছে হাসপাতালে। জুলি বর্তমানে নিউজিল্যান্ডের নারীবিষয়ক মন্ত্রী এবং পরিবহন মন্ত্রণালয়ের সহযোগী মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি সাইকেল চালানোর ব্যাপারে সবাইকে উৎসাহ দিয়ে থাকেন। তিনি তিন মাস মাতৃত্বকালীন ছুটি নিয়েছেন। 

জুলি বলেন, ‘গাড়িতে সহায়তাকর্মীসহ বসার পর্যাপ্ত জায়গা ছিল না, তাই সাইকেল চালিয়ে হাসপাতালে এসেছি। ব্যাপারটি বেশ উপভোগ্য ছিল।’ ‘রোববারের সুন্দর সকাল’ শিরোনামে এ ঘটনার বেশ কটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেন জুলি।

‘এ হলো ঘটনা। আপনারা আমাদের জন্য দোয়া করবেন’, মন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর অনুসারীদের উদ্দেশে লিখেছেন। তিনি আরও লেখেন, ‘আমি ও আমার সঙ্গী সাইকেল চালিয়েছি। কারণ গাড়িতে পর্যাপ্ত জায়গা ছিল না…কিন্তু এটি আমাকে সর্বোত্তম সম্ভাব্য সেরা সুযোগ তৈরি করে দিয়েছে! সাইকেল চালিয়ে মনটা বেশ ভালোই হয়েছে।’

অন্তঃসত্ত্বা হওয়ার পরই সাইকেল নিয়ে মন্ত্রী জুলি। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়াএর আগে ইনস্টাগ্রামে নিজের অন্তঃসত্ত্বা হওয়ার খবর জানিয়ে মার্কিন বংশোদ্ভূত জেন্টার বলেন, ‘আমরা আমাদের সাইকেলে আরও অতিরিক্ত সিটের ব্যবস্থা করতে যাচ্ছি।’

জুলি জেন্টার যে সাইকেলটি চালিয়েছেন সেটা ছিল ইলেকট্রিক সাইকেল। তিনি লিখেছেন, ‘বেশির ভাগ সময়ই ঢালু পথে এসেছি।’ এরপরই কৌতুক করে লিখেছেন, ‘প্রসবব্যথা শুরু হওয়ার জন্য গত সপ্তাহে আমার আরও বেশি সাইকেল চালানো দরকার ছিল।’ ৩৮ বছর বয়সী জুলি জেন্টার দেশটিতে সাইকেল চালানোর পক্ষে প্রচার চালিয়ে বেশ পরিচিত পেয়েছেন।

এর আগে এ বছরের জুনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় সন্তানের জন্ম দেন। সারা বিশ্বে তিনি দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় সন্তানের জন্ম দিয়েছেন। এর আগে সরকারপ্রধান হিসেবে সন্তানের জন্ম দিয়েছিলেন পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো।

১৯৭০ সালে নিউজিল্যান্ডের প্রথম কোনো পার্লামেন্ট সদস্য দায়িত্বে থাকা অবস্থায় সন্তানের জন্ম দেন। এরপর একজন নারী পার্লামেন্ট সদস্য ১৯৮৩ সালে সন্তানকে বুকের দুধ খাওয়ান। ২০১৬ সালে আইন করা হয়, পার্লামেন্ট সদস্যরা সন্তানকে খাওয়াতে পারবেন।


Leave a Reply

%d bloggers like this: