ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল কলম্বিয়া!

Image result for ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল কলম্বিয়া!

আন্তর্জাতিক ডেস্ক :: স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে কলম্বিয়া। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। তারা বলেছে, ৩রা আগস্ট ফিলিস্তিনি কর্তৃপক্ষকে স্বীকৃতির আনুষ্ঠানিক চিঠি হস্তান্তর করা হয়েছে। এ খবর মিডলইস্ট আই’র।

খবরে বলা হয়, ৭ই আগস্ট ইভান ডিউকি নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বেই কলম্বিয়া ফিলিস্তিনের সার্বভৌমত্বের স্বীকৃতি দিয়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষকে দেয়া চিঠিতে কলম্বিয়া বলেছে, ‘কলম্বিয়া সরকারের পক্ষ থেকে আপনাদেরকে অবহিত করতে চাই যে, প্রেসিডেন্ট ম্যানুয়েল স্যান্তোস ফিলিস্তিনকে একটি স্বাধীন, স্বনির্ভর ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’ নতুন প্রেসিডেন্ট ইভান ডিউকি তার পূর্বসুরীর নেয়া পদক্ষেপ অনুমোদন করেছেন।

প্রসঙ্গত, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ৭০ শতাংশেরও বেশি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে। শুধু ইসরাইল ও এর ঘনিষ্ঠ মিত্ররা ফিলিস্তিনের সার্বভৌমত্বের বিরোধিতা করে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার দেশকে স্বীকৃতি দেয়ার জন্য বরাবরই বিশ্ববাসীর প্রতি আহবান জানিয়ে আসছেন। তার দাবি, ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি ওই অঞ্চলে শান্তি ফিরে আনতে সহায়তা করবে।

READ  ছবি ও ভিডিওতে মিনা ট্রাজেডি

Leave a Reply

%d bloggers like this: